Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
আদিতমারী স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম বিনামূল্যে সিজার: ছেলে সন্তানের মা হলেন উম্মে কুলসুম
বিস্তারিত

আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইতিহাসে প্রথম বিনামূল্যে সিজার করে ছেলে সন্তানের জন্ম দিয়েছেন এক প্রসুতি মা। নবজাতক ও প্রসূতি মা দুজনেই সুস্থ্য আছেন। আজ বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুর ১টার দিকে হাসপাতালের গাইনি ওয়ার্ডে তার অস্ত্রোপচার সম্পন্ন হয়। তারা দুজনে হাসপাতালের মা ও শিশু বান্ধব ওয়ার্ডে পরিচর্যায় আছেন।

আদিতমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ খালেদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। প্রসূতি উম্মে কুলসুম ওই উপজেলার ভাদাই ইউনিয়নের কিসামত চন্দ্রপুর এলাকার হোসেন আলীর স্ত্রী। এটি তার দ্বিতীয় সন্তান।

হাসপাতাল সূত্রে জানা যায়, আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্প্রতি অত্যাধুনিক অপারেশন থিয়েটারে প্রসূতি বিশেষজ্ঞ ডা. এলিনা পারভিন, এনেস্থিসিয়া কনসালটেন্ট ডা. গৌতম কুমার বিশ্বাস ও সার্জারি কনসালটেন্ট ডা. আমজাদ হোসেনকে পদায়ন করা হয়। পাশাপাশি স্বাস্থ্য সেবা নিশ্চিতে অপারেশন থিয়েটার ঢেলে সাজানো হয়, যাতে সিজারসহ সকল ধরনের মেজর সার্জারি করা সম্ভব হয়। বৃহস্পতিবার উম্মে কুলসুম বাচ্চা প্রসবের সময় ঘনিয়ে আসলে আদিতমারী হাসপাতালে ভর্তি হন। যেহেতু তার প্রথম বাচ্চা সিজারিয়ান তাই কর্তব্যরত চিকিৎসক সিজারের সিদ্ধান্ত নেন। পরে দুপুর ১টার দিকে ওই হাসপাতালের অপারেশন থিয়েটারে প্রসূতি বিশেষজ্ঞ ডা. এলিনা পারভিন, এনেস্থিসিয়া কনসালটেন্ট ডা. গৌতম কুমার বিশ্বাস ও সার্জারী কনসালটেন্ট ডা. আমজাদ হোসেন অপারেশন পরিচালনা করেন।

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খালেদ হোসেন সার্বক্ষণিক তদারকি করেন। এতে চারজন নার্স, দুইজন আয়া সহযোগিতা করেন। সফল অস্ত্রোপচারের মাধ্যমে প্রসূতি উম্মে কুলসুম ফুটফুটে ছেলে সন্তানের জন্য দেন। জন্মের পর বাচ্ছার ওজন ২.৫ কেজি পরিমাপ করা হয়। বর্তমানে মা ও সন্তান সুস্থ্য আছেন। তাদেরকে হাসপাতালে রেখে পরিচর্যা করা হচ্ছে।

স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারে সন্তান জন্মদানে উচ্ছ্বসিত হোসেন আলী বলেন, বিনামূল্যে আদিতমারী হাসপাতালে সিজার করে ছেলে সন্তানের বাবা হয়েছি। ক্লিনিকে বা অন্য কোথাও করতে গেলে মোটা টাকা লাগতো পাশাপাশি ভোগান্তিও ছিল। এখানে কোনো ভোগান্তি ছাড়াই অপারেশন হয়েছে।

আদিতমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ খালেদ হোসেন বলেন, আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইতিহাসে আজ প্রথম অপারেশন হয়েছে। এখানে যেকোনো ধরনের মেজর অপারেশন করা সম্ভব। সরকারের সহযোগিতায় অপারেশনের জন্য এখানে তিন বিশেষজ্ঞ চিকিৎসক পদায়ন করা হয়েছে। আদিতমারী উপজেলাবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিতে আমরা সদা প্রস্তুত রয়েছি।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
21/07/2023
আর্কাইভ তারিখ
21/07/2023